মেনু নির্বাচন করুন
পাতা

মাতৃত্বকালীন ভাতা

মাতৃত্বকালীন ভাতা পাবেন শহরের দরিদ্র কর্মজীবীরা। যাদের মাসিক আয় ৫ হাজার টাকার কম এবং অনুর্ধ্ব দুই সন্তানের মাতা কেবল তারাই পাবেন এ ভাতা। প্রতিমাসে ৩৫০ টাকা করে দুই বছর পর্যন্ত এ ভাতা দেয়া হবে। ২০১০-১১ অর্থবছরে এ ভাতার জন্য ৩০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সূত্রে এ কথা জানা গেছে।
রাজধানী ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন গার্মেন্ট এলাকা এবং শহরের অসংখ্য হতদরিদ্র বিশেষ করে বস্তিতে গর্ভবর্তী মহিলারা রয়েছেন। অতিকষ্টে জীবযাপন করছেন হাজারো শিশুর দরিদ্র মা। তারা অর্থের অভাবে তিন বেলা ভাতই খেতে পারেন না। এসব কর্মজীবী মায়েদের মাসিক আয় ৫ হাজার টাকার কম। এদের জন্য সরকার মাতৃত্বকালীন ভাতার ব্যবস্থা করতে চলছে।
২০১০-১১ অর্থবছরে সরকার ওইসব মা এবং গর্ভবর্তীদের জন্য ৩০ কোটি টাকা বরাদ্দ করেছে; যা সম্পূর্ণ রাজস্ব খাত থেকে দেয়া হবে। একজন মা প্রতিমাসে ওই টাকা থেকে ৩৫০ টাকা পাবেন। যিনি কেবল দুই সন্তানের মা তিনিই পাবেন এ ভাতা। তৃতীয় সন্তানের ক্ষেত্রে এ ভাতা দেয়া হবে না। ২০০৯-১০ অর্থবছরে চার হাজারেরও অধিক ইউনিয়ন পরিষদকে এ কর্মসূচী (মাতৃত্বকালীন ভাতা) আওতায় আনা হবে। প্রতি ইউনিয়নে ১৭ জন করে প্রায় ৮০ হাজার মহিলাকে মাতৃত্বকালীন ভাতা দেয়া হয়। আর ২০১০-১১ অর্থবছরে গ্রামীণ এলাকায় এর আওতা বাড়িয়ে ৮৮ হাজার জনকে মাতৃত্বকালীন ভাতা দেয়া হচ্ছে।


Share with :

Facebook Twitter